পাইরেসির কবলে ‘সুপার থার্টি’

পাইরেসির কবলে ‘সুপার থার্টি’ জুলাই ১৮, ২০১৯ ০ comments
Hrithik Mrunal

ছবি- টুইটার

রঙিন ডেস্ক: বিহারি গণিতজ্ঞ আনন্দ কুমারের জীবনীভিত্তিক সিনেমা ‘সুপার থার্টি’। বলিউডের এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা হৃত্বিক রোশন। গত ১২ জুলাই ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি।

মুক্তির সপ্তাহ না পেরুতেই পাইরেসির শিকার হলো ‘সুপার থার্টি’। অনলাইনে লিক হয়ে গেল সিনেমাটি। কুখ্যাত পাইরেসি সাইট তামিলরর্কাসই ফাঁস করল এই ছবি। মনে করা হচ্ছে অনলাইনে ফাঁস হওয়ায় ক্ষতি হতে পারে ছবির ব্যবসায়।

তবে কেবলমাত্র ‘সুপার থার্টি’ নয়, সম্প্রতি মুক্তি পাওয়া প্রায় সব নতুন ছবিই অনলাইনে ফাঁস করেছে তামিলরকার্স। ‘আর্টিকল ১৫’, ‘স্পাইডার ম্যান ফার ফ্রম হোম’, ‘ওহ বেবি’, ‘কবীর সিং’য়ের মতো ছবিও তাদের শিকার থেকে বাঁচতে পারেনি। বেআইনিভাবে ছবি ডাউনলোড ও পাইরেসি কঠোর হাতে আটকানোর পরও এই ধরনের ঘটনা সিনেমা ব্যবসায়ীদের কাছে আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আরো পড়ুন: অনিশ্চয়তায় ‘দত্তা’!

পাইরেসির খপ্পরে পড়া পরিচালক ও নির্মাতাদের কাছে সবসময় বড় আশঙ্কার কারণ। অনলাইনে ছবি দেখতে পাওয়া গেলে, তারাই সবচেয়ে বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হন। সম্প্রতি বেআইনিভাবে অনলাইনে ছবি ফাঁস হয়ে যাওয়ার ঘটনা বেড়েছে।

প্রসঙ্গত, পাইরেসি আটকানো অত্যন্ত কঠিন কাজ হওয়ায় আইন থাকা সত্ত্বেও বারংবার এ ঘটনা ঘটছে। ১৯৫৭ সালের কপিরাইট আইন সারা দেশেই প্রযোজ্য। এই আইন অনুযায়ী, কেউ প্রথমবারের জন্য অপরাধী সাব্যস্ত হলে ৬ মাস থেকে তিন বছরের জন্য কারাবাস হতে পারে। জরিমানা হতে পারে ৫০ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত।

সুপার থার্টির পরিচালক বিকাশ বহেল। হৃত্বিক ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন পঙ্কজ ত্রিপাঠী, ম্রুনাল ঠাকুর, বীরেন্দ্র সাকসেনা, নন্দীশ সিং, অমিত সাধের মতো শিল্পীরা। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এসএল/এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.