আজ আরবি নববর্ষ : হিজরী ১৪৪০

আজ আরবি নববর্ষ : হিজরী ১৪৪০ সেপ্টেম্বর ১২, ২০১৮ ০ comments

আজ আরবি নববর্ষ : হিজরী ১৪৪০

রঙিন ডেস্ক : আজ বুধবার আরবি নববর্ষ।  শুরু হলো পবিত্র হিজরী ১৪৪০ (সাল) গণনা। গতকাল মঙ্গলবার বিদায় নিয়েছে পবিত্র হিজরী ১৪৩৯ । সে হিসেবে আজ পয়লা মহররম।

ইসলাম ধর্মের শেষ বাণীবাহক হযরত মুহাম্মদ(সাঃ) মক্কার ক্বুরায়েশদের দ্বারা নির্যাতিত হয়ে মক্কা থেকে মদীনায় চলে যান। তাঁর এই জন্মভূমি ত্যাগ করার ঘটনাকে ইসলামে ‘হিজরত’ আখ্যা দেয়া হয়। রাসুল মুহাম্মদ (সা:)-এর মক্কা থেকে মদিনায় হিজরতের ঘটনাকে চিরস্মরণীয় করে রাখার উদ্দেশ্যেই হিজরী বা আরবি সাল গণনার সূচনা হয়।

ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর (রা:)-এর শাসনামলে ১৭ই হিজরী অর্থাৎ রাসুল মুহাম্মদ (সা:)-এর ওফাতের (ইন্তেকালের) সাত বছর পর চন্দ্র মাসের হিসাবে এই পঞ্জিকা প্রবর্তন করা হয়। হিজরতের এই ঐতিহাসিক তাৎপর্যের ফলেই হযরত ওমর রা. এর শাসনামলে যখন মুসলমানদের জন্য পৃথক ও স্বতন্ত্র পঞ্জিকা প্রণয়নের কথা উঠে আসে তখন তাঁরা সর্বসম্মতভবে হিজরত থেকেই এই পঞ্জিকার গণনা শুরু করেন। যার ফলে চন্দ্রমাসের এই পঞ্জিকাকে বলা হয় ‘হিজরী সন’।বিভিন্ন মুসলিম দেশ এই বর্ষপঞ্জি অনুসরণ করে থাকে ইসলামের পবিত্র দিনসমূহ উদযাপনের জন্য।

পয়লা মহররম মাস হিসেবে অাজ ১২ সেপ্টেম্বর থেকেই শুরু হলো আরবি নববর্ষ বা হিজরী ১৪৪০।সে হিসেবে আগামী ২১ সেপ্টেম্বর শুক্রবার পবিত্র আশুরা (১০ মহররম) পালিত হবে। বাংলা ও ইংরেজি নববর্ষে আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন তথা কর্মসূচি পালিত হয়ে থাকে।

আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে। হিজরি বছরের শেষ মাস এবং শুরুর মাস অনেক মর্যাদা ও ফজিলতের মাস।

অারো পড়তে পারেন: সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করছে মিয়ানমার: জাতিসংঘ

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হয়েছে। বুধবার (১২ সেপ্টেম্বর) থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ২১ সেপ্টেম্বর ১০ মহররম শুক্রবার দেশে পবিত্র আশুরা পালিত হবে। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকে।

প্রতিদিন সূর্যাস্তের মাধ্যমে দিন গণনার শুরু হয়। তবে মাস গণনার ক্ষেত্রে নির্দিষ্ট ভূখন্ডে খালি চোখে অথবা খালি চোখানুগ যন্ত্রপাতির (যেমন: দূরবীন, সাধারণ দূরবীক্ষণ যন্ত্র) সহায়তায় চাঁদ দেখার উপর নির্ভর করে।

সূত্র : উইকিপিডিয়া

এসজেডকে/ এএইচ

No Comments so far

Jump into a conversation

No Comments Yet!

You can be the one to start a conversation.

Your data will be safe!Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.